সোমবার, ১৪ জুন ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
গফরগাঁওয়ের দুই বোনকে (স্ত্রী -শ্যালিকা) ভারতে পাচার ও বিক্রির অভিযোগে স্বামীসহ ২জন গ্রেফতার গফরগাঁওয়ে নববধূর পরকীয়া সইতে না পেরে স্বামীর আত্মহত্যা গফরগাঁওয়ে বালুবাহি ট্রাকের চাপায় দুই কৃষক নিহত গফরগাঁওয়ে পরিবারের সবাইকে অজ্ঞান করে সর্বস্ব লুট গফরগাঁওয়ে জামগাছ থেকে পড়ে একজন নিহত গফরগাঁওয়ে দুই গ্রামের হাজারো মানুষের মানববন্ধন, কর্মচারীদের সারাদেশে লাগাতার কর্মবিরতির আলটিমেটাম গফরগাঁওয়ে জামগাছ থেকে পড়ে একজন নিহত গফরগাঁওয়ে স্কুল পরিষ্কার করতে বলায় প্রধান শিক্ষিকাকে দপ্তরির মারধর গফরগাঁওয়ে নির্মানের বছর না পেরোতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ব্রীজ নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য অনুদান দিল গফরগাঁওয়ের ছাত্ররা

গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ

সৈয়দ তোফায়েল আহমেদ সুজন
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ১১৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ 01 600x337

দ্বিতীয় ডোজ নিয়ে জটিলতা

ময়মনসিংহে গফরগাঁওয়ে শেষ হয়ে গেছে অক্সফোর্ড-অ্যাষ্ট্রাজেনেকার র্নিমিত করোনা ভাইরাসের ভ্যাকসিন-কোভিশিল্ডের মজুদ। বৃহস্পতিবার (২০ মে) দুপুর থেকে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তিনটি বুথসহ উপজেলার বিভিন্নস্থানে স্থাপিত অস্থায়ীভাবে ঘোষিত আরও ১৫টি কোভিড ভ্যাকসিন টিকাদান বুথে টিকা দেওয়া বন্ধ হয়ে হয়ে গেছে। এর ফলে ভ্যাকসিনটির প্রথম ডোজ পেয়েছেন এমন প্রায় সাড়ে তিন হাজার মানুষের দ্বিতীয় ডোজের টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সারা দেশের ন্যায় উপজেলায় ৭ ফেব্রæয়ারি রবিবার সকাল থেকে করোনা ভাইরাসের টিকা ব্যবহার শুরু হয়। প্রথম ধাপে উপজেলায় ১৫ দিনে ১২ হাজার মানুষকে এই টিকা দেওয়ার টার্গেট নিয়ে প্রথম ধাপের জন্য ২৪ হাজার ১’শ ৫ ডোজ টিকা বরাদ্ধ দেওয়া হয় এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয় । স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ি গত ২৭ এপ্রিল এ উপজেলায় প্রথম ডোজের টিকা দেওয়া কার্যক্রম বন্ধ হয়ে যায়। ২৭ এপ্রিল পর্যন্ত প্রায় ৭ লাখ জনসংখ্যা অধ্যুষিত গফরগাঁও উপজেলায় ৮০ দিনে মাত্র ৭০৯০ জন মানুষ প্রথম ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহন করে। গত ৮ এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু হয় দ্বিতীয় ডোজের টিকা প্রদান কার্যক্রম। গত ৪৪ দিনে উপজেলার ৩৬১০ জন মানুষের দ্বিতীয় ডোজের টিকা গ্রহন করার সোভাগ্য হয়। বাকী টিকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জেলায় ফেরত পাঠায় ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, সকাল থেকেই দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার জন্য মানুষের ভিড়। সকলেই স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্ধারিত সময় অনুযায়ি প্রথম ডোজের টিকা নিয়েছেন। এখন দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্তি নিয়ে তাদের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
উপজেলার রৌহা গ্রামের খন্দকার আব্দুল মানান (৭৫) প্রথম ডোজের টিকা দিয়েছিলেন ৫৬ দিন আগে । টিকা শেষ হয়ে যাচ্ছে শুনে আজ টিকা িিনতে এসেছিলেন । টিকা নিতে না পেরে তিনি ফিরে যান। দেখা যায় টিকা না দিতে পেরে অনেকেই ক্ষুদ্ধ হয়েছেন, তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাইন উদ্দিন খান মানিক জানান, গফরগাঁও উপজেলায় জন্য কোভিড-১৯ এর ভ্যাকসিনের ষ্টক শেষ। প্রায় ৩ হাজার ৪’শ ২০ জনের দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সরকার এই টিকা আমদানী করলে প্রথম ডোজ টিকা দেওয়ার ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে তারা দ্বিতীয় ডোজের টিকা দিতে পারবেন।
অক্সফোর্ড-অ্যাষ্ট্রাজেনেকার র্নিমিত করোনা ভাইরাসের ভ্যাকসিন-কোভিশিল্ডের টিকা এই সময়ের মধ্যে না পাওয়া যায় এ ব্যাপারে কি ব্যবস্থা জানতে চাইলে তিনি বলেন , এই বিষয়ে উর্ধ্বতন কর্তৃংপক্ষ বলতে পারবেন।

দৈনিক বাংলা পত্রিকা / আতাউর রহমান মিন্টু

Express Your Reaction
Like  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ like
Love  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ love
Haha  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ haha
Wow  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ wow
Sad  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ sad
Angry  গফরগাঁওয়ে টিকার মজুদ শেষ, টিকা দেওয়া বন্ধ angry

Facebook Comments

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2018 dainikbanglapatrika
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Aanin Mahmodul
themebazar-2281