রাত ১:৫৫,শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ , ১লা অগ্রহায়ণ, ১৪২৬
সংবাদ শিরোনাম :

ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘মহা’

দৈনিক বাংলা পত্রিকা ডেস্কঃ

ভারতের দিকে ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় মহা। চলতি বছর দেশটিতে আঘাত হানা এটি চতুর্থ ঘূর্ণিঝড়।

ভারতের আবদাওয়া দপ্তর জানাচ্ছে, আরব সাগরে সৃষ্ট ঝড়টি আগামী কয়েক ঘণ্টায় আরও শক্তিশালী হয়ে উঠবে। এরপর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী কয়েক ঘন্টায় লাক্ষাদ্বীপ অতিক্রম করার সময় এটি ঘণ্টায় ১১৯ কিলোমিটার বেগে ভারতের কেরালা, তামিলনাড়ু ও কর্নাটক রাজ্য তিনটিতে আঘাত হানবে বলে জানা গেছে।

এই ঝড়ের প্রভাবে এসব রাজ্যের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টা একটানা ভারী বৃষ্টি অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। মহার কারণে এর্নাকুলাম, ত্রিসুর, মালাপ্পুরাম ও কোজিকোডে- ইতিমধ্যেই অরেঞ্জ অ্যালার্ট জারি হয়েছে। ইতিমধ্যেই একটি বেসরকারি সংস্থার দেওয়া পূর্বাভাসকে সত্যি করে লাক্ষাদ্বীপের আমিনি দিভি এলাকায় রেকর্ড পরিমাণ ৩০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই এলাকায় রেড অ্যালার্ড জারি করা হয়েছে।

এর আগে গত কয়েকদিন ধরেই আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কিয়ার’ নিয়ে আলোচনা হয়েছে। আর এরই মধ্যে ঘূর্ণিঝড় মহার খবর পাওয়া গেলো। নতুন করে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মহা। দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। আবহাওয়াবিদদের মতে, গত ৫০ বছরের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এর আগে আরব সাগরে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি ঘূর্ণিঝড় পরপর তৈরি হতে দেখা গিয়েছিল।

দৈনিক বাংলা পত্রিকা / মোঃ তওহিদুল ইসলাম

 
Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
Inline
Inline