সন্ধ্যা ৬:১৭,সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :

ফেসবুক থেকে উঠে যাচ্ছে লাইক অপশন

দৈনিক বাংলা পত্রিকা ডেস্কঃ

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে উঠে যাচ্ছে লাইক দেয়ার অপশন। কম লাইকের কারণে ফেসবুকের অনেক পোস্টই গুরুত্ব পায় না। আবার অনেক স্ট্যাটাস লাইকের উপর ভিত্তি করে চারদিকে ছড়িয়ে পড়ে। বিষয়টি নজরে এসেছে ফেসবুক কর্তৃপক্ষের। তাই নিউজ ফিড পোস্টে লাইক কাউন্টার সরিয়ে ফেলার কথা ভাবছে প্রতিষ্ঠানটি।

এর আগে লাইক গণনা উঠিয়ে দেয়ার ঘোষণা দেয় ইনস্টাগ্রাম। ইতোমধ্যে সাতটি দেশে সুবিধা লুকানোর বিষয়টি পরীক্ষা করা হচ্ছে। ব্যবহারকারী যাতে পোস্টের ওপর বেশি গুরুত্ব দেয় এবং তা শেয়ারের দিকে বেশি মনোযোগ দেয় সে উদ্দেশ্যেই এমন পরিকল্পনা। ইনস্টাগ্রামের মতো ফেসবুকও এমনটা চালু করতে পারে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার জেন ওয়ানচুন মেং-এর বরাত দিয়ে ভারতীয় প্রযুক্তি বিষয়ক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে লাইক অপশন তুলে নেয়া হবে। এমনকি ফেসবুকও নাকি এ বিষয়টি নিশ্চিত করেছে। তবে আপাতত পরীক্ষামূলকভাবে লাইক অপশন তুলে নেয়া হচ্ছে। এতে যথাযথ সাড়া পাওয়া গেলে আনুষ্ঠানিকভাবে এই অপশন বন্ধ করে দেয়া হবে।

পরীক্ষামূলকভাবে লাইক তুলে দেয়ার সময় গ্রাহকদের পোস্টে অল্প কয়েকজনের লাইক দেখানো হবে। এছাড়া আর কিছুই দেখা যাবে না ওই পোস্টে। এমনকি সংশ্লিষ্ট পোস্টে সবমিলিয়ে কতজন লাইক দিয়েছেন সেটাও দেখতে পারবেন না গ্রাহকরা।

একজন গ্রাহক তার পোস্টের সঙ্গে অন্য কোনও গ্রাহকের পোস্টের যেন কোনও তুলনা করতে না পারেন, সেজন্য ফেসবুক থেকে লাইক তুলে নেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এতে গ্রাহকদের নিজেকে ‘ক্ষমতাবান’ ভাবার বিষয়টিও কমে আসবে।

অনেক ফেসবুক ব্যবহারকারী আছেন যারা তাদের কোনো পোস্টে লাইক কম এলে সেই পোস্ট ডিলিট করে দেন। এক্ষেত্রে লাইক অপশন তুলে দেওয়া হলে এ ধরনের কোনও ঘটনা ঘটবে না।

ফেসবুক জানিয়েছে, পরীক্ষামূলকভাবে লাইক তুলে দেয়া নিয়ে কাজ করবে ফেসবুক কর্তৃপক্ষ। তবে ঠিক কবে এটি শুরু হবে, সে বিষয়ে কিছু জানায়নি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

দৈনিক বাংলা পত্রিকা / রফিকুল ইসলাম খান

 
Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।