রাত ৮:০৮,সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :

ডেঙ্গু: আগামী ৭ দিন চ্যালেঞ্জিং

দৈনিক বাংলা পত্রিকা ডেস্কঃ

ডেঙ্গু নিয়ন্ত্রণে আগামী ৭ দিন আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং। কারণ ঈদের ছুটি শেষে সবাই আজ থেকেই ফেরা শুরু করবে ঢাকায়।

শনিবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ডা. সানিয়া তহমিনা বলেন, আগামী ৭ দিন আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং। আবহাওয়া আমাদের অনুকূলে নেই। এই ঘনবসতিপূর্ণ বাংলাদেশে, বিশেষ করে ঢাকা শহর যেটা বিশ্বের সবচাইতে বেশি ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে একটি। আগামী ৭ দিনের মধ্যে আমরা যদি এডিস মশার দুর্গ ধ্বংস করতে না পারি এবং পরিবেশ যদি আমাদের অনুকূলে না থাকে তাহলে আমরা কিন্তু সমস্যায় পড়বো। তাও আমরা আশা করছি এই সময়ে আবহাওয়া আমাদের অনুকূলে থাকবে। এই সময়ে আমাদের সবার সর্বোচ্চ চেষ্টাও অব্যাহত থাকবে। আশা করছি সবাই মিলে যেভাবে চেষ্টা করে যাচ্ছে ও দিনরাত পরিশ্রম করছে তাতে এই পরিস্থিতির উন্নতি ঘটবে।

তিনি আরো বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকারের ৫টি মন্ত্রণালয় ও বিভাগ এবং আরো ৪টি সংস্থার সমন্বয়ে ই-ক্যাবের সহায়তায় ‘স্টপ ডেঙ্গু’ নামের একটি বিশেষায়িত মোবাইল অ্যাপ করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে যে কেউ সারা দেশের যেকোনো স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবে, যা মশার প্রজনন স্থানের ম্যাপিং তৈরিতে সাহায্য করবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা খুবই জরুরি। এছাড়াও কিছু কাজ আমরা করে যাচ্ছি। আশা করছি খুব দ্রুতই এই পরিস্থিতির উন্নতি হবে।

বৈঠকে সিঙ্গাপুর থেকে আসা বিশেষজ্ঞ ডা. তৌফিকুল ইসলাম কথা বলেন। অধিদফতরের কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

দৈনিক বাংলা পত্রিকা / রফিকুল ইসলাম খান

 
Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।