রাত ১:১৪,শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ , ১লা অগ্রহায়ণ, ১৪২৬
সংবাদ শিরোনাম :

ডেঙ্গু থেকে মুক্তি পেতে খরচ ৫০ টাকা!


দৈনিক বাংলা পত্রিকা ডেস্কঃ

ডেঙ্গু! যে কোন সময় যে কাউকে ছোবল দিচ্ছে এই ভাইরাসটি! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৮২৪ জন। এছাড়াও বছরের শুরু থেকে রোববার পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১১ হাজার ৬৫৪ জন ডেঙ্গু রোগী।

তাই সকলের উচিত ডেঙ্গু প্রতিরোধে সতর্ক থাকা। যে কোন উপায়ে এডিস মশার বংশবিস্তারকে বাধাগ্রস্ত করা বা বিনষ্ট করা। কিন্তু কীভাবে? আমরা হয়তো জানি না যে নিত্তনৈমিত্তিক জীবনে ব্যবহার করি এমন একটি কেমিক্যাল এডিস মশার ডিম, লার্ভা (larvae) বা পিউপা (pupae) কে মারতে যথেষ্ট কার্যকরী। সেটি হলো- সোডিয়াম হাইপোক্লোরাইট। এটি ব্লিচ পাউডার নামেও পরিচিত।

বাজারে সোডিয়াম হাইপোক্লোরেট, Clorox (ক্লোরক্স) নামে বিক্রি হয়। এর দাম খুবই কম। ১.৫ গ্যালন পানিতে মাত্র দুই চা-চামচ ব্লিচ পাউডার মেশালেই বদ্ধ পানির মশার ডিম, লার্ভা বা পিয়ুপা মারা যাবে এবং এডিস মশার বংশবৃদ্ধি নষ্ট হবে। এর ফলে মশা আর বংশবিস্তার করতে পারবে না।

লার্ভাগুলো সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহারের আনুমানিক ২৫ মিনিট থেকে ৫ ঘণ্টার মধ্যে মারা যায় এবং পিউপাগুলো ৫ ঘণ্টা থেকে ২০ ঘণ্টার মধ্যে মারা যায়। তবে সোডিয়াম হাইপোক্লোরাইট একটি পূর্ণাঙ্গ মশাকে মারতে পারেনা।

বাজারে এক লিটার Clorox এর দাম মাত্র ৩২০ টাকা। উপরের হিসাব অনুযায়ী এক লিটার Clorox আনুমানিক ৮৫০ লিটার পানির সাথে মিশিয়ে মশার শরবত বানাতে পারবেন। ছোট বাসার জন্য ৫০০ মিলি বা ২৫০ মিলি কিনে আপনি যে বিল্ডিং বা বাসায় থাকেন তার আশে-পাশের বদ্ধ পানিতে জন্মানো মশার ডিম, লার্ভা বা পিউপাকে মারার জন্যে যথেষ্ট।

এছাড়া মাত্র ৬০ টাকার ব্লিচ পাউডার কিনেও পানির সঙ্গে মিশিয়ে তা ব্যবহার করা যেতে পারে। মাত্র ১৫ শতাংশ আপেল সিডার ভিনেগারের সাথে ৮৫ শতাংশ পানি মিশিয়ে বদ্ধপানিতে দিলেও মশার লার্ভা মারা যাবে। এভাবে ঘরোয়া ভাবেই ডেঙ্গুমুক্ত থাকুন।

দৈনিক বাংলা পত্রিকা / রফিকুল ইসলাম খান

 
Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
Inline
Inline