সন্ধ্যা ৬:১৭,সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :

গফরগাঁওয়ে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

গফরগাঁওয়ে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। কোচিং ফি, ফরম পূরণ সংক্রান্ত কাজে শিক্ষকদের শিক্ষা বোর্ডে যাতায়াত, বিদ্যালয়ের বিদ্যুত্ বিল, মডেল টেস্ট, উন্নয়ন, অনলাইনে ফরম পূরণের খরচসহ বিবিধ খাতে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত দুই হাজার থেকে তিন হাজার টাকা আদায় করা হচ্ছে। এ ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনাও মানা হচ্ছে না, কোনো প্রকার রিসিটও দেওয়া হচ্ছে না।

জানা গেছে, ২০১৮ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য বোর্ড কর্তৃপক্ষ প্রতিপত্র পরীক্ষার জন্য ৯০ টাকা করে, বিষয় প্রতি ব্যবহারিক পরীক্ষার ২৫ টাকা করে, মার্কশিটের জন্য ৩০ টাকা, মূল সনদের জন্য ১০০ টাকা, শিক্ষা সপ্তাহের জন্য ১৫ টাকা, স্কাউট ফি ৫ টাকা, আইসিটি ফি ২৫ টাকা, কেন্দ্র ফি ৩৫০ টাকা নির্ধারণ করে দিয়েছে। বিজ্ঞান বিভাগে ফরম পূরণের জন্য সর্বোচ্চ ১ হাজার ৭’শ ৫ টাকা এবং মানবিক ও বাণিজ্য শাখার জন্য সর্বোচ্চ ১ হাজার ৬’শ ৩০ টাকা আদায় করতে পারে বিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, বেশিরভাগ বিদ্যালয়েই ফরম পূরণের ফি তিন হাজার টাকা থেকে চার হাজার ৫’শ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা জানান, ফরম পূরণের টাকা দিয়ে বিদ্যালয়ের উন্নয়ন কিংবা কোচিং ক্লাস, মডেল টেস্ট না হলেও এসব খাতে মোটা অঙ্কের টাকা ধরা হয়েছে।

হাতিখলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুস ছালাম স্বীকার করে বলেন,  বোর্ড নির্ধারিত ফির রিসিট দেওয়া হয়, বাকী টাকার রিসিট দেওয়া হয় না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের সুযোগ নেই। অভিযোগ প্রমাণীত হলে এদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের

প্রতিবাদে শনিবার অবস্থান ধর্মঘট

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) সংবাদদাতা জানান,আসন্ন এসএসসি পরীক্ষা ২০১৯-এর ফরম পূরণের জন্য অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শায়েস্তাগঞ্জে অবস্থান ধর্মঘট পালনের ডাক দিয়েছেন পৌর মেয়র মো. ছালেক মিয়া। আগামী শনিবার সকাল ১০টায় শায়েস্তাগঞ্জ পৌরসভাধীন শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, শায়েস্তাগঞ্জ ইসলামি একাডেমি এন্ড হাই স্কুল, শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য উচ্চ বিদ্যালয়ের গেটে এ অবস্থান ধর্মঘট পালন করা হবে।

মেয়র মো. ছালেক মিয়া জানান, যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বোর্ড নির্ধারিত ফি-এর চেয়ে অতিরিক্ত ফি আদায় করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা শিক্ষা কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে নজর দেওয়ার জন্য অনুরোধ করছি। একইসঙ্গে সকল প্রতিবাদি ও শিক্ষা সচেতন নাগরিককে উপস্থিত থেকে এই কর্মসূচিকে সফল করার আহ্বান জানান তিনি।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।