রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বালু বোঝাই লরির ধাক্কায় গফরগাঁওয়ে ব্যাটারী চালিত অটোরিক্সার দুই যাত্রী নিহত গফরগাঁওয়ে যৌতুক না পেয়ে পরকীয়া, এরপর স্ত্রীকে খুন, স্বামী পলাতক গফরগাঁওয়ে নৌকার এজেন্ট হওয়ায় যুবলীগকর্মীর বাড়ি-ঘরে হামলা, ভাংচুর, লুটপাট গফরগাঁওয়ে নিখোঁজের তিনঘন্টা পর জঙ্গল থেকে কিশোরীর আগুনে পোড়া লাশ উদ্ধার গফরগাঁওয়ে গৃহবধূকে যৌতুকের জন্য নির্যাতন গফরগাঁওয়ে পিতা-মাতার হাতে ছেলে খুন গফরগাঁওয়ে প্রতিবন্ধী কিশোরী ধর্ষিত, অভিযুক্ত মুদি দোকানি গ্রেফতার গফরগাঁওয়ে বালতির পানিতে ডুবে শিশু ও নদীতে ডুবে কিশোরের মৃত্যু গফরগাঁওয়ে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবলীগ কর্মীর আত্মহত্যা গফরগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় শিশুর মৃত্যু

গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা

শিহাব উদ্দিন
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ১১১৬৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা 301

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার গেজেটভুক্ত ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধাকে যাচাই-বাছাইয়ের আওতায় আনা হয়েছে। আগামী ৩০ জানুয়ারী শনিবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ামে এই যাচাই বাছাইয়ের কার্যক্রম শুরু হবে।
জানা গেছে উপজেলায় গেজেটভুক্ত সাধারন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন ৭৮২ জন, শহীদ বীর মুক্তিযোদ্ধা রয়েছেন ১৩ জন এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রয়েছেন ৩১ জন, সামরিক বাহিনী, পুলিশ বাহিনী, বিজিবি ( বিডিআর) তে কর্মরত ছিলেন এমন মুক্তিযোদ্ধা ১৬০ জন। উপজেলার গেজেটভুক্ত সাধারন ৭৮২ জন বীর মুক্তিযোদ্ধার মধ্যে ৩৯৬ জন সাধারন মুক্তিযোদ্ধা ও সামরিক বাহিনী, পুলিশ বাহিনী, বিজিবি ( বিডিআর) তে কর্মরত ছিলেন এমন ১৬০ জন বীর মুক্তিযোদ্ধার নাম যাচাই-বাছাইয়ের তালিকায় রয়েছে।

যাচাই-বাছাইয়ের আওতায় পড়েছেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, মুক্তিযুদ্ধাকালীন কামাল কোম্পানীর কমান্ডার মরহুম ইকবাল-ঈ-কামাল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, মুক্তিযুদ্ধাকালীন কমান্ডার মরহুম আবুল কাশেমসহ উপজেলার অনেক কিংবদন্তী বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সময় পাক হানাদারদের বিরুদ্ধে যাদের বীরত্বগাঁথা যুদ্ধের কাহিনী এখনও মানুষের মুখে মুখে।
যাচাই-বাছাইয়ের জন্য দুইজন কিশোর বীর মুক্তিযোদ্ধাসহ ৪ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। কমিটির চেয়ারম্যান হয়েছেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সেলিম উদ্দিন । সদস্য সচিব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম। সদস্য হিসেবে রয়েছেন বীর মুক্তিযোদ্ধা এম. ফরিদুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন মনি। ১৯৫৯ সালের ৯ সেপ্টেম্বর জন্ম নেওয়া ময়মনসিংহের জেলা প্রশাসকের মনোনীত প্রতিনিধি হিসেবে যাচাই-বাছাই কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিনের মুক্তিযুদ্ধের সময় বয়স ছিল ১২ বছর । বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন মনিও মুক্তিযুদ্ধকালীন সময়ে কিশোর বয়সী ছিলেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী বর্মকর্তা ও যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব মোঃ তাজুল ইসলাম বলেন, তার কার্যালয়ে মন্ত্রণালয় থেকে যাচাই-বাছাই সংক্রান্ত একাধিক পত্র ও নির্দেশনা এসেছে। মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের বিধি মোতাবেক স্বচ্ছতার সহিত যাচাই-বাছাই কার্যক্রম চলবে।
সূত্র জানিয়েছে, ২০১০ সালের আগ পর্যন্ত যে সব বীর মুক্তিযোদ্ধা গেজেটভুক্ত হয়েছেন তাঁদের ব্যাপারে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) পক্ষ থেকে নানা তথ্য দেওয়া হয় মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ে। যাচাই-বাছাইয়ের তালিকার প্রায় সকল মুক্তিযোদ্ধা ২০১০ সালের আগে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা।

দৈনিক বাংলা পত্রিকা/ আতাউর রহমান মিন্টু

Express Your Reaction
Like  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা like
Love  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা love
Haha  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা haha
Wow  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা wow
Sad  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা sad
Angry  গফরগাঁওয়ে যাচাই-বাছাইয়ে ৫৫৬ জন বীর মুক্তিযোদ্ধা angry

Facebook Comments

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2018 dainikbanglapatrika
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Aanin Mahmodul
themebazar-2281