বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৮:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
গফরগাঁওয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হচ্ছেন ৩ জন ভয়াবহ অগ্নীকান্ডের কবলে গাজীপুরের কালিয়াকৈর গফরগাঁওয়ে লিবিয়ায় মানবপাচারকারী গ্রেফতার গফরগাঁওয়ে জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ-সমাবেশ গফরগাঁওয়ে গত দশ মাসে আরও ‘কোনঠাসা’ বিএনপি গফরগাঁও পৌর নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন ইকবাল হোসেন সুমন গফরগাঁওয়ে তিন ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠানের পাশে, লোকালয়ে ড্রাম চিমনীর ইটভাটা গফরগাঁওয়ে মাস্ক না পড়ায় ভ্রাম্যমান আদালতের জরিমানা গফরগাঁওয়ে তিতাস গ্যাসের আগুনে দগ্ধ হয়ে বৃদ্ধার মৃত্যু গফরগাঁও পৌরসভা নির্বাচনঃ মেয়র পদে আওয়ামীলীগের সর্মথন পেলেন এসএম ইকবাল হোসেন সুমন

প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের

আশরাফুল ইসলাম আপেল
  • প্রকাশের সময় : বুধবার, ৬ মে, ২০২০
  • ১৪৬২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের 111 3

কোভিড নাইন্টিনের ভ্যাকসিন আবিষ্কার করে সফলতা পেয়েছেন ইতালির বিজ্ঞানীরা। এটি কার্যকরভাবে কোভিড নাইন্টিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে বলে দাবি করেছে রোমের স্প্যালানাজানি হাসপাতালের ওই গবেষকরা। এই ভ্যাকসিন প্রস্তুত করছে টাকিস নামের একটি কো¤পানি। এর সিইও লুইজি অরিশিচশিও বলেন, প্রথমবারের মতো কোনো ভ্যাকসিন কোভিড নাইন্টিনের ভাইরাস ধ্বংসে সফল হয়েছে। তবে আরো কিছু পরীক্ষা বাকি রয়েছে। এই গ্রীষ্মেই মানবদেহে সরাসরি প্রবেশ করিয়ে পরীক্ষা করা হবে এ ভ্যাকসিনের কার্যকারিতা।
স্প্যালানাজানি  হাসপাতাল জানিয়েছে, তারাই বিশ্বের প্রথম, যাদের ভ্যাকসিন ভাইরাস ধ্বংসে কার্যকর। মানবদেহেও এটি কার্যকরি হবে বলেই প্রায় নিশ্চিত তারা। তারা মার্কিন কো¤পানি লাইনার্ক্সের সঙ্গেও কাজ করছে আরো আধুনিক প্রযুক্তিগত প্ল্যাটফর্মের জন্য।

অরিশিচশিও বলেন, আমরা স¤পূর্ন ইতালিয় প্রযুক্তি দিয়ে এই ভাইরাস আবিষ্কার করেছি। আবিষ্কার থেকে পরীক্ষা সব ইতালিতেই হয়েছে। এটিকে শীঘ্রই বিশ্বের সব মানুষের জন্য ব্যবহার উপযোগি করে তুলতে হবে। এ লক্ষ্য পূরণে আমাদের জাতীয় ও আন্তর্জাতিক সাহায্য দরকার। তিনি আরো বলেন, আমরা কোনো প্রতিযোগিতা করছি না। আমরা সবাই মিলে চাইলেই কোভিড নাইন্টিনের বিরুদ্ধে লড়তে পারবো। এ গবেষণা আমাদের আশার থেকেও বেশি ইতিবাচক ফলাফল দেখাচ্ছে।
গবেষকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে ইদুরের দেহে প্রবেশ করানো হয় এ ভ্যাকসিন। এটি সেখানে কার্যকরভাবে এন্টিবডি গড়ে তুলতে সক্ষম হয়েছে। এরকম আরো ৫টি এন্টিবডি ডেভেলপ করা হয়। গবেষকরা সেখান থেকে সবথেকে কার্যকর দুটিকে নিয়েছেন। এরপর সেখানে রক্ত থেকে সিরাম আলাদা করা হয়েছে। এখন দেখতে হবে এই এন্টিবডি কতদিন কার্যকর থাকে

দৈনিক বাংলা পত্রিকা/শফিউল আলম মারুফ

Express Your Reaction
Like  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের like
Love  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের love
Haha  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের haha
Wow  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের wow
Sad  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের sad
Angry  প্রথমবারের মতো করোনা ধ্বংসে সফল ভ্যাকসিন দাবি ইতালীর বিজ্ঞানীদের angry

Facebook Comments

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2018 dainikbanglapatrika
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Aanin Mahmodul
themebazar-2281