বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
গফরগাঁওয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হচ্ছেন ৩ জন ভয়াবহ অগ্নীকান্ডের কবলে গাজীপুরের কালিয়াকৈর গফরগাঁওয়ে লিবিয়ায় মানবপাচারকারী গ্রেফতার গফরগাঁওয়ে জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ-সমাবেশ গফরগাঁওয়ে গত দশ মাসে আরও ‘কোনঠাসা’ বিএনপি গফরগাঁও পৌর নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন ইকবাল হোসেন সুমন গফরগাঁওয়ে তিন ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠানের পাশে, লোকালয়ে ড্রাম চিমনীর ইটভাটা গফরগাঁওয়ে মাস্ক না পড়ায় ভ্রাম্যমান আদালতের জরিমানা গফরগাঁওয়ে তিতাস গ্যাসের আগুনে দগ্ধ হয়ে বৃদ্ধার মৃত্যু গফরগাঁও পৌরসভা নির্বাচনঃ মেয়র পদে আওয়ামীলীগের সর্মথন পেলেন এসএম ইকবাল হোসেন সুমন

১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র

M.Hasan
  • প্রকাশের সময় : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ১১১৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র download 26

এক টাকা খরচ করে ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন করেছে আইসিডিডিআরবি। নাম দেয়া হয়েছে সোপিওয়াটার। যে কেউ ঘরে বসেই বানাতে পারবেন এটি। লাগবে শুধু ডিটারজেন্ট আর পানি। বাংলাদেশি বিজ্ঞানীদের হাতকে জীবানুমুক্ত করার এ পদ্ধতিকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

খালি চোখে অদৃশ্য করোনাভাইরাস থেকে হাতকে জীবানুমুক্ত করার প্রমাণিত উপায় হাত ধোয়া। তবে শুধু পানি দিয়ে নয়, সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে অন্তত ২০ সেকেন্ড পর্যন্ত হাত ধুতে হবে। কিন্তু শপিংমল, বাজার, মসজিদ বা অন্যান্য জনবহুল স্থানে সাবান বা হ্যান্ড ওয়াশের ব্যবহার কিছুটা মুশকিলের।

এসবের সমাধান হিসেবে সোপিওয়াটার নিয়ে এসেছে আইসিডিডিআরবি। সব উপাদান হাতের কাছেই। শুধু দরকার বাজারের যে কোন ডিটারজেন্ট মেশানোর নির্দিষ্ট অনুপাত জানা।

সমীকরণটাও সহজ। দেড় লিটার পানিতে চার চা চামচ ডিটারজেন্ট।
আইসিডিডিআর’বি এর সহকারী বিজ্ঞানী ডা. নূহু আমিন বলেন, এই পদ্ধতি করোনার জন্য যথেষ্ট কার্যকর। সাবানের চেয়ে এটির কার্যকর বেশি কারণ এতে ক্ষারের পরিমাণ বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমাকে একটি ড্রাপট পাঠিয়ে এ বিষয়টি অনুমোদন দিয়েছে।

উদ্ভাবক দলের হিসাব অনুয়ায়ী, চার চামচ ডিটারজেন্টের দাম ৪ থেকে ৫ টাকা। প্রতি বার হাত ধুতে দরকার ৩০ মি.লি. লিটার সোপি ওয়াটার। সেক্ষেত্রে দেড় লিটার দিয়ে ৪’শ বারেরও বেশি হাত ধোয়া সম্ভব।

দেশের রোহিঙ্গা ক্যাম্পে এরই মধ্যে হাত ধোয়ার এ ব্যবস্থা চালু করা হয়েছে। এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশেও শুরু হয়েছে ব্যবহার।

আইসিডিডিআর’বি আশা করছে, ওরস্যালাইনের মতোই আরেকটি জীবন রক্ষাকরী সাশ্রয়ী উদ্ভাবন হবে এই সোপিওয়াটার।

Express Your Reaction
Like  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র like
Love  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র love
Haha  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র haha
Wow  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র wow
Sad  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র sad
Angry  ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র angry

Facebook Comments

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2018 dainikbanglapatrika
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Aanin Mahmodul
themebazar-2281